Southern University তে“ ট্রান্সপারেন্সি ইন প্রকিউরমেন্ট” শীর্ষক সেমিনার

ই-টেন্ডারিং এর কারণে টেন্ডারিং এর প্রতি জনগণের গ্রহণযোগ্যতা বেড়েছে।

সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের উদ্যোগে ট্রান্সপারেন্সি ইন প্রকিউরমেন্ট’‘ (Transparency in Procurement) শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর (ইঞ্জিনিয়ার)এম. আলী আশরাফ-এর সভাপতিত্বে সেমিনারের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হুমায়ন কবির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন একই অধিদপ্তরের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী তারেক মাঈনুল ইসলাম। সেমিনারে ট্রান্সপারেন্সি ইন প্রকিউরমেন্ট বিষয়ে সার্বিক আলোকপাত করেন নির্বাহী প্রকৌশলী আহমেদ আব্দুল্লাহ নূর।
 
প্রধান অতিথির বক্তব্যে জনাব হুমায়ন কবির চৌধুরী বলেন, অনলাইন প্রযুক্তির মাধ্যমে টেন্ডার জমা, প্রক্রিয়াকরণ ও টেন্ডার আহ্বান ইত্যাদির ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা রক্ষা করা হয়। ই-টেন্ডারিং এর কারণে টেন্ডারিং এর প্রতি জনগণের গ্রহণযোগ্যতা বেড়েছে।
 
সেমিনারের প্রেজেন্টেশনে প্রকৌশলী আহমেদ আব্দুল্লাহ নূর ক্রয় ব্যবস্থাপনার স্বচ্ছতা কিভাবে নিশ্চিত করা হয় তা তিনি ই-টেন্ডারিং এর মাধ্যমে উপস্থাপন করেন। তিনি বলেন, রাজনৈতিক চাপ, অস্ত্রের ভীতি ও স্বজনপ্রীতি ই-টেন্ডারিং এর কারণে পুরোপুরি নির্মূল করা সম্ভব হয়েছে। এছাড়া ই-টেন্ডারিং এর প্রক্রিয়াকরণের ধাপগুলো তিনি বর্ণনা করেন। এখন মানুষ ঘরে বসেই টেন্ডার জমা দিতে পারেন। এতে তাদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হয়। তিনি আরও বলেন, প্রত্যেক টেন্ডারগণ আবেদনের সাথে একটি নিজস্ব আইডি ও পাসওয়ার্ড থাকে তাই এর ফলে টেন্ডারিং এর নিরাপত্তা শতভাগ নিশ্চিত হয়।
 
অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিভাগীয় প্রধান এম আলী আশরাফ সবার সহযোগিতা চেয়ে প্রযুক্তিনির্ভর ল্যাব সুবিধা এবং উন্নত ক্লাস ব্যবস্থার মাধ্যমে ডিপার্টমেন্টকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষও এখানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের সর্বাধুনিক সকল সুযোগ সুবিধা সমৃদ্ধ ল্যাবরেটরির ব্যবস্থা করেছেন, যেখান থেকে ব্যবহারিক শিক্ষাগ্রহণের মাধ্যমে নিজেকে দক্ষ প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে পারবেন।
 
প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকসহ একঝাক অত্যন্ত মেধাবী শিক্ষক এই বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাশ নেয়। বিভিন্ন প্রয়োগিক বিষয়ের উপর এই বিভাগে নিয়মিত সেমিনার হয়ে থাকে।  পরিশেষে তিনি অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
Show Buttons
Hide Buttons